ভিডিও গ্রন্থ-আলোচনা > ‘গান গাবো বিজয়নগরে’ >> আলোচক মাসুদুজ্জামান ও মুম রহমান

0
161

আহমেদ নকীব >>

সম্প্রতি যেসব কবি তাঁদের স্বতন্ত্র স্বর ও শৈলীর মাধ্যমে বাংলাদেশের কবিতাকে সমৃদ্ধ করে চলেছেন, আহমেদ নকীব তাঁদের অন্যতম। তাঁর কবিতার বিষয়বস্তু আমাদের চিরচেনা, কিন্তু দেখার দৃষ্টিটা বেশ তীক্ষ্ণ, গভীর আর মর্মস্পর্শী। আমাদের চারপাশে ছড়িয়ে থাকা প্রকৃতির নানান তুচ্ছাতিতুচ্ছ বিষয় বা অনুষঙ্গের মানবিক উন্মোচনে নকীব শুধু দক্ষই নন, একইসঙ্গে তিনি সেসব অনুষঙ্গ পরম মমতার সঙ্গে উপস্থাপন করতে পারেন। পাঠককে নিয়ে যান অন্য এক জগতে, যে জগত তাঁর চেনা, কিন্তু দেখার দৃষ্টিটা শুধু নেই।
এখানে ২০১৯ সালের একুশের বইমেলায় ‘গান গাবো বিজয়নগরে’ শীর্ষক আহমেদ নকীবের যে কবিতার বইটি বেরিয়েছে, সেই বইটি নিয়ে আলোচনা করেছেন কবি-সমালোচক ও তীরন্দাজ সম্পাদক মাসুদুজ্জামান এবং বিশিষ্ট অনুবাদক-লেখক মুম রহমান। নকীব নিজেই এই বইয়ের সূচনাতে বলেছেন, ‘সাধারণ্যে প্রবেশ’ করার লক্ষ নিয়েই কবিতাগুলি রচনা করেছেন তিনি। সেদিক থেকে বইটির কবিতাগুলি পড়লে বোঝা যায়, পায়ের তলায় মাড়িয়ে যাওয়া ফুল, অরবড়ই, বোগেনভেলিয়া, সাধারণ একজন চোর, প্রজাপতি, মাছ, বাবা- এরকম অনেক সারাধণ বিষয়, যা আমাদের চোখ এড়িয়ে যায়, সেইসব অনুষঙ্গ বা বিষয়কে তিনি কবিতায় স্থান দিয়েছেন। আরেকটি গুরুত্বপূর্ণ দিক হচ্ছে, তার বলবার ভঙ্গিটি নিজস্ব আর ভাষাও বেশ স্মার্ট। এখানে বলে রাখি, এভাবেই তীরন্দাজে নিয়মিতভাবে নির্বাচিত গুরুত্বপূর্ণ বইয়ের ভিডিও সমালোচনা আপলোড করা হবে। এর আগে আমরা কবি রাদ আহমদের “বালু নিয়া আইস বন্ধু ট্রলারে করিয়া” বইটি সম্পর্কে ভিডিও আলোচনা আপলোড করেছিলাম। সেই আলোচনাটি পাঠকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছিল। এরই ধারাবাহিকতায় নকীবের এই বইটির আলোচনাটি আপলোড করা হলো। এর পরেই আপলোড করা হবে হাসান রোবায়েতের “এ ঘনঘোর ফ্যাসিবাদে” শীর্ষক কাব্যগ্রন্থের আলোচনা। আমাদের এই ভিডিও আলোচনাগুলি দেখার জন্য আপনাদের আমন্ত্রণ জানাই, সেইসঙ্গে এই ভিডিওগুলি সম্পর্কে গঠনমূলক সুনির্দিষ্ট মতামত জানালে আমরা কৃতজ্ঞ থাকবো।
আহমেদ নকীবের “গান গাবো বিজয়নগরে” কাব্যগ্রন্থটির ভিডিও আলোচনাটি দেখার জন্য নিচের লিংকে ক্লিক করুন।

https://www.youtube.com/watch?v=QnmJp2ykT54&feature=share&fbclid=IwAR0qKRwA7nr2rYFvDQoEkct2WF16gsQk8RXhvdA0IUrrdJ8quufPigoc-QA