রিসতিয়াক আহমেদ > আজ শালুক-এর চতুর্থ প্রতিস্রোত সাহিত্যসন্ধ্যা >> সাহিত্য সংবাদ

0
331
আজ ১২ জুলাই বিকাল চারটায় রাজধানীর শাহবাগ পাঠক সমাবেশ কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে ‘শালুক’ সাহিত্যসন্ধ্যা ‘প্রতিস্রোত’-এর চতুর্থ আয়োজন। ইতিমধ্যেই কবি-লেখক-শিল্পী মহলে আলোড়ন সৃষ্টিকারী এ সাহিত্যসন্ধ্যাটিতে প্রতিবারই সাহিত্যভিত্তিক একটি মূল বিষয়ের ওপর আলোচনা থাকে। এবারের মূল আলোচ্য বিষয় “ভাষার গুরুত্ব, সাহিত্যের ক্ষমতা”। এ বিষয়ে এবার মূল প্রবন্ধ পাঠ করবেন কবি ও শালুক সম্পাদক ওবায়েদ আকাশ। আলোচনা করবেন কবি জাহিদ হায়দার, কবি মাহফুজ আল হোসেন এবং প্রাবন্ধিক স্বপন নাথ। আড্ডায় সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয় নবীন-প্রবীণ লেখকদের কবিতা পাঠকে। প্রথাবিরোধী চেতনা লালনকারী ও গড্ডল থেকে বেরিয়ে আসা কবিরা সাধারণত কবিতা পাঠ করে থাকেন। এই আড্ডায় খোঁজা হয় স্বতন্ত্র স্বর।
এবারের আয়োজনে কবিতা পাঠ করবেন- মাসুদুজ্জামান, আবদুর রাজ্জাক, মুজতবা আহমেদ মুরশেদ, হাইকেল হাশমী, সুহিতা সুলতান, চয়ন শায়েরী, মোহাম্মদ হোসাইন, ওবায়েদ আকাশ, শাহেদ কায়েস, ভাগ্যধন বড়ুয়া, মাহফুজ আল-হোসেন, জামিরুল শরীফ, আদিত্য নজরুল, শেলী সেনগুপ্তা, জাকির জাফরান, পিয়াস মজিদ, তুষার কবির, মিঠুন রাকসাম, নওশাদ জামিল, জাফর সাদেক, মাহফুজ রিপন, অমিত আশরাফ, ফারুক সুমন, কৌস্তুভ শ্রী, মাহবুবা ফারুক, লিজা ফাহমিদা, তরুণ ইউসুফ. আল মাকসুদ. শ্রাবণী প্রামাণিক প্রমুখ।
এবারের আয়োজনে কবিতা ও মূল প্রবন্ধের ওপর অধিক গুরুত্ব দেয়ায় গল্প থেকে পাঠ ও বই আলোচনা থাকছে না।
এ সাহিত্য আয়োজন সম্পর্কে কবি ওবায়েদ আকাশ বলেন, লিটিলম্যাগ হচ্ছে নতুন লেখক সৃষ্টির আর নতুন ধরনের সাহিত্যসৃষ্টির সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম। সেই সঙ্গে আড্ডা কবি-লেখকদের সাহিত্যভাবনাকে প্রসারিত করে। শালুক সাহিত্যসন্ধ্যায় এই সময়ের লেখকদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি প্রমাণ করে শালুক লেখকদের সেই প্রসারণে ভূমিকা রাখছে। এই আড্ডা অব্যাহত থাকবে। অব্যাহত থাকবে আমাদের লিটিলম্যাগ আন্দোলনও।
তিনি এতে লেখকদের বিপুল সংখ্যায় উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানিয়েছেন।