সাইফ বরকতুল্লাহ >> বিশ্বসাহিত্য সংবাদ

0
285
কারাগার থেকে লেখা উপন্যাস পেল অস্ট্রেলীয় সাহিত্য পুরস্কার
উপন্যাসটির লেখক বেহরোজ বুচানি। নাম No Friends but the Mountains: Writing From Manus Prison. পাপুয়া নিউগিনির একটা দ্বীপে অস্ট্রেলীয় সরকারের দ্বারা নির্বাসিত বুচানি পেলেন এই পুরস্কার। অস্ট্রেলিয়া সরকারের দ্বারা নির্বাসিত উদ্বাস্তুরা ওই দ্বীপে কেমন জীবনযাপন করছে, এই হচ্ছে এই উপন্যাসের বিষয়বস্তু। বুচানি একজন কুরদিস-ইরানীয় সাংবাদিক।

অস্ট্রেলিয়ার কঠোর অভিবাসী আইনের কট্টর সমালোচক তিনি। ২০১৩ সালে একটা নৌকায় করে পাপুয়া নিউ গিনি থেকে অস্ট্রেলিয়ায় এসে অভিবাসী হতে চেয়েছিলেন বুচানি। কিন্তু অস্ট্রেলীয় সরকার তাঁকে আশ্রয় দেয়নি। তখন তাঁর আশ্রয় মেলে পাপুয়া নিউ গিনির মানুস দ্বীপে। ওখানে বসেই লেখেন এই উপন্যাসটি আর প্রকাশের পর তিনি পেলেন ‘ভিক্টোরিয়ান প্রাইজ ফর লিটেরেচার’। পুরস্কারটির অর্থমূল্য ৭২ হাজার ৩৯০ মার্কিন ডলার। পুরস্কার পাওয়ার পর বুচানি বলেছেন, “নিগ্রহের বিরুদ্ধে এ হলো একধরনের বিজয়। এ বিজয় আমার নয়, সাহিত্যের নয়, সবার উপরে এ হচ্ছে মানবতার বিজয়।”
সিলভিয়া প্লাথের গল্পের বই প্রকাশিত
২০১৯ সালের শুরুতেই পাঠকদের জন্য এটা একটা দারুণ সংবাদ বলা যায়। বছরের শুরুতেই প্রকাশিত হয়েছে আলোচিত জনপ্রিয় লেখক সিলভিয়া প্লাথের অপ্রকাশিত গল্পের বই। বইটির নাম ‘Mary Ventura and the Ninth Kingdom’। এই গল্পটি সিলভিয়া প্লাথ যখন লিখেছেন তখন তার বয়স ছিল ২০ বছর।
এটি আত্মহত্যা করার আগে লেখা। সময়কাল ১৯৫৬ সালের ডিসেম্বর। সিলভিয়া তখন স্মিথ কলেজে তৃতীয় বর্ষের ছাত্রী। গল্পটি একটি দুর্ঘটনাজনিত ট্রেন যাত্রা নিয়ে। ৪০ পৃষ্ঠার বইটি প্রকাশ করেছে বিখ্যাত প্রকাশনা সংস্থা ফিবার। প্রসঙ্গত, ফিবার প্রকাশনা সংস্থার ৯০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বইটি প্রকাশ করল। সিলভিয়া প্লাথের জন্ম ১৯৩২ সালের ২৭ অক্টোবর, বোস্টনে। বিয়ে হয়েছিল ব্রিটিশ কবি টেড হিউজের সঙ্গে কিন্তু তাদের দাম্পত্যজীবন সুখের হয়নি। সিলভিয়া আত্মহত্যা করে মৃত্যুবরণ করেন।
পুলিৎজার পুরস্কার বিজয়ী কবির মৃত্যু
পুলিৎজার পুরস্কার বিজয়ী আমেরিকান কবি মেরিল অলিভার আর নেই। গত ১৭ জানুয়ারি ফ্লোরিডায় তার নিজ বাড়িতে মারা যান তিনি। বয়স হয়েছিল ৮৩ বৎসর। তিনি ক্যানসারে ভুগছিলেন। তাঁর জন্ম ১৯৩৫ সালের ১০ সেপ্টেম্বর। ২০০৭ সালে প্রকশিত ‘ফার অ্যান্ড অ্যাওয়ে দিস কান্ট্রি’ অলিভারের সর্বাধিক পাঠকনন্দিত বই।
১৯৮৪ সালে প্রকাশিত ‘American Primitive’ গ্রন্থের জন্য তিনি পুলিৎজার পুরস্কার লাভ করেন। ১৯৯২ সালে ‘New and Selected Poems’ গ্রন্থের জন্য পান ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড। তাঁর প্রকাশিত উল্লেখযোগ্য গ্রন্থ : A Thousand Mornings (2012), Dog Songs (2013), Blue Horses (2014), Felicity (2015), Upstream: Selected Essays (2016), and Devotions: The Selected Poems of Mary Oliver (2017)।
উডওয়ার্ড পেলেন পেন লিটারারি সার্ভিস অ্যাওয়ার্ড
২০১৯ সালের আমেরিকা পেন লিটারারি সার্ভিস অ্যাওয়ার্ড পেলেন বব উডওয়ার্ড। ‘Fear: Trump in the White House’-এই গ্রন্থের জন্য তিনি এই পুরস্কার পান। গ্রন্থটি একটি রাজনৈতিক গ্রন্থ। ২০১৮ সালে এটি প্রায় দুই মিলিয়ন কপি বিক্রি হয়েছে।
বব উডওয়ার্ড মার্কিন সাংবাদিক। অনুসন্ধানী সাংবাদিকতায় তিনি বিশ্বব্যাপী পরিচিত। জন্ম ১৯৪৩ সালের ২৬ মার্চ। পেন আমেরিকার চিফ এক্সিকিউটিভ অফিসার সুজান নসেল বলেন, ‘বব উডওয়ার্ডের লেখালেখি কয়েক দশক ধরে আমেরিকান গণতন্ত্রকে শক্তিশালী করতে সাহায্য করছে। বিশেষ করে তার অনুসন্ধানী প্রতিবেদনগুলি খুবই উল্লেখযোগ্য কাজ।’
ভিলনিয়াস বুক ফেয়ার
লিথুনিয়ার রাজধানী ভিলনিয়াসে ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে ২০তম ভিলনিয়াস বুক ফেয়ার। ২১ ফেব্রুয়ারি শুরু হয়ে চলবে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। এ বছর এ মেলার ২০ বছর পূর্তি হতে চলেছে।
ভিলনিয়াসের এই বইমেলাকে বাল্টিক এলাকার সবচেয়ে গুরুত্বপূর্ণ মেলা হিসেবে মনে করা হয়। লিথুনিয়া ও প্রতিবেশী দেশগুলোর বই এই মেলায় থাকবে। আয়োজকরা জানান, এবার দেশ-বিদেশের ৬০ হাজারের বেশি দর্শনার্থী বইমেলায় অংশ নেবেন। লিথুনিয়ার মতো একটা ছোট্ট দেশের জন্য এটি একটি বড় খবর নিঃসন্দেহে। সেই সঙ্গে ওই দেশগুলিতে পাঠকের হার যে কত বেশি সেটাও বোঝা যায়।