আজ শুরু হচ্ছে ১৯তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব >> আসিফ সৈকত >> চলচ্চিত্র

0
311

আজ শুরু হচ্ছে ১৯তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

আজ ১৬ জানুয়ারি শুরু হচ্ছে ৯ দিনব্যাপী ১৯তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। চলবে ২৪ জানুয়ারি পর্যন্ত। এই উৎসবে ১০টি ক্যাটেগরিতে বিভক্ত ৭২টা দেশের ২২০টির বেশি চলচ্চিত্র প্রদর্শন করা হবে। উৎসবের আয়োজক রেইনবো ফিল্ম সোসাইটি। আজ বিকাল তিনটায় পাবলিক লাইব্রেরিতে উদ্বোধন হতে চলেছে এই চলচ্চিত্র উৎসবের।
আজকের অনুষ্ঠানসূচি
বিকাল ৩টা : Inaugural Ceremony
বিকাল ৫টা : Opening Film (Woman Filmmakers’ Section); চলচ্চিত্র প্রদর্শনী : Spring Blossom, Dir: Suzanne Lindon, 74min. France.
সন্ধ্যা ৭টা : চলচ্চিত্র প্রদর্শনী : Anchor Baby. Dir: Ran Jing. 105min. China
উৎসবের কয়েকটি উল্লেখযোগ্য দিক

বঙ্গবন্ধু, বিশ্বনেতা ও সত্যজিৎ রায়কে নিয়ে প্রদর্শনী

উৎসবের সবচেয়ে আকর্ষণীয় উল্লেখযোগ্য অংশটি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রদর্শিত হবে
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে “লিজেন্ডারি লিডার্স হু চেইনজড দ্যা ওয়ার্ল্ড” অংশে। পৃথিবীর বিভিন্ন দেশের উল্লেখযোগ্য নেতা, যাঁরা গণমানুষের অধিকার আদায়ের জন্য স্মরণীয় হয়ে আছেন, তাঁদের নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নন্দননঞ্চে উন্মুক্ত মাঠে দর্শকদের জন্য সিনেমা দেখানো হবে।
২০২১ সাল হলো বিশ্বচলচ্চিত্রের গর্ব, বাঙালি চলচ্চিত্র পরিচালক সত্যজিত রায়ের জন্মশতবার্ষিকীও উদযাপন করা হবে উন্মুক্ত চলচ্চিত্র প্রদর্শনী এবং বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে এই ১৯তম আসরে। পথের পাচালী (১৯৫৫), অপরাজিত(১৯৫৬), জলসাঘর (১৯৫৮), সোনার কেল্লা (১৯৭৪) এবং হীরক রাজার দেশে (১৯৮০) এই পাঁচটি সিনেমা শিল্পকলার নন্দনমঞ্চ থেকে প্রদর্শিত হবে। এই উপলক্ষে ২০ জানুয়ারি শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় একটি সেমিনারেরও আয়োজন করা হয়েছে যেখানে মূল প্রবন্ধ পাঠ করবেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং বাংলাদেশ মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি জনাব মফিদুল হক। আলোচনায় আরো অংশ নেবেন বিশিষ্ট অভিনেত্রী পদ্মভূষণ শর্মিলা ঠাকুর, অভিনেতা ধৃতিমান চ্যাটার্জি, বিচারপতি সাঈদ রিফাত আহমেদ (বিশিষ্ট চলচ্চিত্র সংগ্রাহক) এবং মইনুদ্দীন খালেদ, প্রাক্তন সাংস্কৃতিক মন্ত্রী এবং সাংসদ আসাদুজ্জামান নুর।
প্রতিযোগিতা ও পুরস্কার
The festival will have a competition for “Asian Cinema Competition Section”, “Legendary leaders who changed the world”, “Tribute”, “Retrospective”, “Bangladesh Panorama Section”, “Cinema of the World Section”, “Children Films Section”, “Women Filmmakers Section”, “Short and Independent Films Section” and “Spiritual Films Section”.
দর্শকরা যেভাবে দেখতে পারবেন
উৎসবে যে প্রায় ২২০টি উপর চলচ্চিত্র দেখানো হবে, সেগুলো পাবলিক লাইব্রেরি অডিটোরিয়াম, বাংলাদেশ জাতীয় জাদুঘর মিলনায়তন এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির তিনটি স্থানে ও স্টার সিনেপ্লেক্স-এ প্রদর্শিত হবে। ফেস্টিভ্যাল উপলক্ষে একটি ওয়েবসাইট খোলা হয়েছে। আগ্রহী দর্শকেরা ভিজিট করে সিনেমাগুলো দেখতে পারেন http://www.dhakafilmfestival.org/ কীভাবে সিনেমাগুলো দেখা যাবে, দর্শকদের জন্য নির্দেশনা দেয়া আছে এই সাইটে।
Share Now শেয়ার করুন